ভারতের তেলেঙ্গানা রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করতে না পারায় একের পর এক আত্মহত্যার ঘটনা ঘটিয়ে চলছে শিক্ষার্থীরা। গোটা রাজ্যজুড়ে এই আত্মহত্যায় তুমুল হইচই শুরু হয়েছে।

জানা গেছে, গত ১৮ এপ্রিল তেলেঙ্গানায় উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হয়। পরীক্ষায় ফল প্রকাশের পর থেকে একের পর এক আত্মহত্যা করছেন শিক্ষার্থীরা। এ পর্যন্ত ১৯ জনের আত্মহত্যার খবর পাওয়া গেছে। মানসিক চাপ সহ্য না করতে পেরে ধরনের সিদ্ধান্ত বেছে নিচ্ছেন বলে জানিয়েছেন অনেকেই।

রাজ্যের মানবাধিকার কর্মীরা জানিয়েছেন, পরীক্ষার তাড়াহুড়ো করে ফল প্রকাশের কারণে সঠিকভাবে উত্তরপত্র মূল্যায়ণ করতে পারেননি শিক্ষকরা। যার মাশুল গুণতে হচ্ছে পরীক্ষার্থীদের। তারা জানিয়েছেন, পরীক্ষায় অকৃতকার্য হওয়ার কারণে হয়তো তারা আত্মহত্যার পথ বেছে নিচ্ছে, নয়তো মানসিক অবসাদে ভোগার কারণে এ ধরনের সিদ্ধান্ত নিচ্ছে।

এর আগে, ২০১৮ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পর রাজ্যে আত্মহত্যা করে ছয় শিক্ষার্থী। ২০১৭ সালে উচ্চ মাধ্যমিকের প্রথম বর্ষের এক ছাত্র চলন্ত ট্রেনের সামনে ঝাঁপ দেয়। তবে ২০১৫ এবং ২০১৬ সালে আত্মহত্যার কোনো ঘটনা ঘটেনি।

কিন্তু এ বছর উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হওয়ার পর প্রায় এক সপ্তাহ ধরে চলছে এই আত্মহত্যার ঘটনা।

তেলেঙ্গানা সরকারি জুনিয়র লেকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মধুসুদন রেড্ডি জানিয়েছেন, কলেজ ও অভিভাবকদের থেকে মাত্রাতিরিক্ত প্রত্যাশার চাপই শিক্ষার্থীদের এই ধরনের পথ বেছে নেওয়ার প্রধান কারণ।

Please follow and like us:
error