চার মাসের অন্তবর্তীকালীন জামিন পেয়েছেন খালেদা জিয়া

0
91

সাবেক প্রধানমন্ত্রী বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া চার মাসের অন্তবর্তীকালীন জামিন পেয়েছেন। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজার নথি হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে পৌঁছানোর পর আজ সোমবার খালেদা জিয়ার জামিন আবেদনের বিষয়ে এই আদেশ দেওয়া হয়। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের বেঞ্চে জামিনের আদেশ দেওয়া হয়।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় নিম্ন আদালত গত ৮ই ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদণ্ড দেয় এবং তিনি বর্তমানে ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দী রয়েছেন।

আজ (সোমবার) দুপুর আড়াইটার দিকে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিম সমন্বয়ে গঠিত বেঞ্চ খালেদা জিয়ার বয়স, শারীরিক অসুস্থতা এবং সামাজকি মার্যাদা বিবেচনা করে তাঁকে জামিন দেন। জামিনের এই আদেশে সন্তোষ প্রকাশ করে খালেদা জিয়ার আইনজীবীরা বলেছেন, “বিচারিক নিয়মে জামিন হওয়ায় তাঁরা সন্তুষ্ট।”

এর আগে, বেলা সোয়া দুইটার দিকে বিচারক আদালত কক্ষে আসেন। বিচারপতি এম ইনায়েতুর রহিম খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীনের কাছে জানতে চান, তাদের কিছু বলার আছে কি না। তখন জয়নুল আবেদীন জানান, “জামিন আবেদনের শুনানি তো আগেই শেষ হয়েছে। আমরা আদেশের জন্য অপেক্ষা করছি।”

হাইকোর্ট থেকে জামিনের আদেশ হলেও বেগম জিয়া আজই কারাগার থেকে মুক্তি পাবেন না। তার আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, “হাইকোর্টের এ আদেশ নিম্ন আদালতে পৌঁছার পর সেখানে জামিননামা দিতে হবে। তারপর সেখান থেকে জামিনের নির্দেশ কারাগারে পৌঁছানোর পর মুক্ত হবেন বেগম জিয়া।”

গত মাসে সাজার রায় হওয়ার পর জামিন চেয়ে আপিল করেন খালেদা জিয়া। জামিন আবেদনের শুনানির পর নিম্ন আদালতের নথি পেলে আদেশ দেবেন বলে জানায় হাইকোর্ট। আজ দুপুরের ওই বেঞ্চে খালেদা জিয়ার মামলার ৫ হাজার ৩২৮ পৃষ্ঠার নথি পৌঁছায়।

Please follow and like us: