:আরিফা মুন্নী:

প্রত্যেক পেশাগত ব্যস্ততা ও জটিলতা সামলে নিজেকে সুস্থ ও সাবলীল রাখা গণমাধ্যমকর্মীদের জন্য একটা বিরাট চ্যালেঞ্জ। আর এই চ্যালেঞ্জ মোকাবিলায় কী করতে হবে, এ বিষয়ে পরামর্শ দেন নিজ নিজ ক্ষেত্রে বিশেষজ্ঞ আফরোজা পারভীন, আঞ্জুমান পারভীন ও চন্দ্র শেখর সাহা।অনলাইন কানেক্টিভিটি বলতে এখন শুধু ফিজিক্যাল যোগাযোগকেই বোঝায় না, অনলাইন-অফলাইন দুই ধরনের যোগাযোগকেই বুঝিয়ে থাকে, যেখানে শুধু ভয়েসেই নয়, ইন্টারনেটেও কানেক্ট থাকার বাধ্যবাধকতা রয়েছে। ২৪ ঘণ্টার চ্যালেঞ্জ যেখানে, সেখানে নেটওয়ার্কের বাইরে থাকার কোনও সুযোগ নেই। নেটওয়ার্কের বাইরে থাকার অর্থ পিছিয়ে পড়া। একটি ঘটনা ঘটে যাওয়া মানে হাজার জোড়া চোখ সেই ঘটনার ওপর দৃষ্টি ফেলছে, সেখানে আমার চোখ নেই মানে আমাদের অনলাইনও অনুপস্থিত। ফলে ২৪ ঘণ্টাই আমাদের ‘মাছের মতো চোখ’ খোলা রাখতে হয়।
দেশে-বিদেশে কোনও ঘটনা ঘটলে তা দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। কখনও ভাইরালও হয়ে যায়। তাই বিকল্প অনলাইন গণমাধ্যম হয়ে ওঠা এই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো থেকে এগিয়ে থাকাটাও হালের অনলাইন সাংবাদিকদের জন্য বড় চ্যালেঞ্জ।

গত ৮ ডিসেম্বর শুক্রবার এক বিশেষ পরামর্শমূলক সেশন আয়োজন করে বিউটি অ্যান্ড গ্রুমিং একাডেমি ‘উজ্জ্বলা’। রাজধানীর নিকেতনে উজ্জ্বলার কার্যালয়ে মুক্ত খবরের সেশনটি অনুষ্ঠিত হয়।

Please follow and like us:
error